Coxs Bazar News Today
ঢাকাবৃহস্পতিবার , ২২ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. কক্সবাজার
  5. খেলাধুলা
  6. গ্রিস
  7. চট্টগ্রাম
  8. জলবায়ু
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. ধর্মীয়
  12. প্রবাস
  13. বিনোদন
  14. যুক্তরাষ্ট্র
  15. রাজনীতি

আটলান্টিক মহাসাগরের গভীরে ৫ যাত্রী নিয়ে ছোট ডুবো বোট সাবমারসিবল টাইটান নিখোঁজ

কবির আহমেদ, অনলাইন ডেস্ক
জুন ২২, ২০২৩ ৭:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

আটলান্টিক মহাসাগরের গভীরে ৫ যাত্রী নিয়ে ছোট ডুবো বোট সাবমারসিবল টাইটান নিখোঁজ।১৯১২ সালে ডুবে যাওয়া টাইটানিকের ধ্বংসাবশেষে আরও অধিকতর অনুসন্ধানের সময় এটির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। মঙ্গলবার (২০ জুন) যুক্তরাজ্য (ইউকে) ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে, উদ্ধারকর্মীরা আটলান্টিক মহাসাগরের তলদেশে টাইটানিক ধ্বংসাবশেষের কাছে একটি নিখোঁজ সাবমারসিবল বা ছোট অনুসন্ধানী ডুবো জাহাজের সন্ধান করছে।যেটিতে পাঁচ জন যাত্রী আছে বলে জানা গেছে।অনুসন্ধানী ডুবো জাহাজ টাইটানে নিখোঁজের পর থেকে মাত্র ৯৬ ঘন্টার জন্য অক্সিজেন মজুত আছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের বোস্টনে মার্কিন কোস্ট গার্ডের কমান্ডার জন মাগার সংবাদ মাধ্যমকে জানিয়েছেন টাইটান
উদ্ধার করতে আগামী শুক্রবার পর্যন্ত সময় লাগতে
পারে। রবিবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল থেকে এই অনুসন্ধানী ছোট ডুবো বোটটি নিখোঁজ রয়েছে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে ব্রিটিশ
ধনাঢ্য ব্যবসায়ী এবং অভিযাত্রী হামিশ হার্ডিং এই ডুবোজাহাজে রয়েছেন। পিএ নিউজ এজেন্সি অনুসারে, হার্ডিংয়ের সংস্থা অ্যাকশন এভিয়েশন নিশ্চিত করেছে যে বিলিয়নেয়ার ব্যবসায়ী সমুদ্রের তলদেশে টাইটানে আটকে পড়া পাঁচজন বন্দীর মধ্যে একজন।

হার্ডিংয়ের ম্যানেজার মার্ক বাটলার বলেছেন, “উদ্ধার অভিযান সক্ষম করার জন্য এখনও যথেষ্ট সময় আছে, এই ক্ষেত্রে বেঁচে থাকার সরঞ্জামগুলি বোর্ডে রয়েছে।” “আমরা সবাই আশা করি এবং প্রার্থনা করি যে তিনি নিরাপদে ফিরে আসবেন।”

হার্ডিং একজন অভিযাত্রী হিসেবে পরিচিত। তিনি ২০২১ সালের মার্চ মাসে পৃথিবীর গভীরতম স্থান মারিয়ানা ট্রেঞ্চে দীর্ঘতম ডাইভের মতো বেশ কয়েকটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ধারণ করেছেন। ২০২২ সালের জুন মাসে তিনি মহাকাশে উড়ে গিয়েছিলেন। অ্যাকশন এভিয়েশন রবিবার ঘোষণা করেছে যে হার্ডিং টাইটানিক অভিযানে অংশ নিচ্ছেন। অন্য ক্রু সদস্যদেরও নাম প্রাথমিকভাবে প্রকাশ্যে ঘোষণা করা হয়েছে।

ওসেনগেট এক্সপিডিশনস কোম্পানির মতে, “টাইটান” ডুবোজাহাজটি ৬,৭০ মিটার দীর্ঘ। পরে আরও জানা গেছে নিখোঁজ টাইটানিক ডুবোজাহাজে একজন পাকিস্তানি ব্যবসায়ী এবং তার ১৯ বছর বয়সী ছেলে রয়েছেন। “আমাদের ছেলে শাহজাদা দাউদ এবং তার ছেলে সুলেমান আটলান্টিক মহাসাগরে ‘টাইটানিক’-এর অবশিষ্টাংশ দেখার জন্য যাত্রা শুরু করেছিলেন,” ব্রিটিশ মিডিয়া পরিবারের পক্ষ থেকে একটি বিবৃতি উদ্ধৃত করে বলেছে। “এখন পর্যন্ত, তাদের সাবমারসিবলের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং সীমিত তথ্য পাওয়া যায়।” দাউদ যুক্তরাজ্যে থাকেন এবং ব্যবস্থাপনা পরামর্শক হিসেবে কাজ করেন। ডেইলি মেইলের মতে, ৪৮ বছর বয়সী বৃটেনের পাকিস্তানী কমিউনিটির অন্যতম ধনাঢ্য ব্যক্তি।

“মিস্টার টাইটানিক” নামে পরিচিত গবেষক পল-হেনরি নারজিওলেটও পাঁচজন বন্দীর মধ্যে রয়েছেন, তার পরিবারের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন। প্রাক্তন নৌ ডুবুরি ১৯৮৭ সালে বিখ্যাত ধ্বংসাবশেষ জরিপ করার প্রথম অভিযানের অংশ ছিলেন এবং সেখানে যে কারো চেয়ে বেশি সময় কাটিয়েছেন বলে জানা গেছে।

“আমরা জাহাজটি সনাক্ত করতে এবং জাহাজে থাকা লোকদের উদ্ধার করতে পারি তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত উপলব্ধ উপায় ব্যবহার করছি,” মাগার বলেছিলেন। কোম্পানি ওসেনগেট এক্সপিডিশনস নিশ্চিত করেছে যে লোকেরা জাহাজে ছিল। ব্রিটিশ
সংবাদ মাধ্যম বিবিসি একটি বিবৃতি উদ্ধৃত করে বলেছে, “আমরা ক্রুদের নিরাপদে ফিরিয়ে আনার জন্য সমস্ত বিকল্প পরীক্ষা করছি এবং সচল করছি।”

টাইটানিকের ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরের তলদেশে ৩,৮০০ মিটার গভীরতায় রয়েছে। বিভিন্ন বৃটিশ কোম্পানি মাঝে মাঝে টাইটানিকের ধ্বংসাবশেষ
দেখাতে প্রচুর অর্থের জন্য সাধারণ ধনাঢ্য ব্যক্তিদের নিয়ে আসে। যেটি ১৯১২ সালে ডুবে গিয়েছিল এবং ৩,৮০০ মিটার গভীরে সমুদ্রের তলদেশে পড়েছিল। এখন প্রথম কাজটি করতে হবে জলের পৃষ্ঠে বা সমুদ্রের গভীরে ডুবোজাহাজ খুঁজে বের করা, মাগার বলেন।

এই উদ্দেশ্যে, বেশ কয়েকটি বিমান এবং জাহাজ এবং সেইসাথে ছোট সাবমেরিন ব্যবহার করা হবে যা প্রায় ৪,৫০০ মিটার গভীরতায় শব্দ রেকর্ড করতে পারে। টাইটানের সঠিক অবস্থান পরিষ্কার হলেই সম্ভাব্য উদ্ধারের ব্যবস্থা করা যাবে। বড় আকারের উদ্ধার অভিযানে, মার্কিন কোস্ট গার্ড, কানাডিয়ান বাহিনী এবং ব্যক্তিগত নৌযান সহ বাণিজ্যিক জাহাজের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন মহানগরীর প্রায় ১৫০০ শতাধিক কিলোমিটারের পূর্বে সন্দেহজনক স্থানে কাজ করছে।

রবিবার সকালে (স্থানীয় সময়) টাইটানে থাকা পাঁচজন নিখোঁজ ব্যক্তি ডুব শুরু করে বলে জানা গেছে। কানাডিয়ান এসকর্ট জাহাজ পোলার প্রিন্সের ক্রু জানায় প্রায় এক ঘণ্টা ৪৫ মিনিট পর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সাবমেরিনটি মাঝে মাঝে কানাডিয়ান দ্বীপ নিউফাউন্ডল্যান্ডের সেন্ট জন’স এর হোমপোর্ট থেকে টাইটানিকের পর্যটকদের নিয়ে আসে
জনপ্রতি $ ২,৩০,০০০ ডলারের বিনিময়ে।

সিবিএনটুডে/২১জুন/জই/টাইটান

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।