Coxs Bazar News Today
ঢাকাসোমবার , ২২ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. কক্সবাজার
  5. খেলাধুলা
  6. গ্রিস
  7. চট্টগ্রাম
  8. জলবায়ু
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. ধর্মীয়
  12. প্রবাস
  13. বিনোদন
  14. যুক্তরাষ্ট্র
  15. রাজনীতি

গ্ৰিসে দ্বিতীয়বারের মত প্রধানমন্ত্রীর আসনে মিৎসোটাকিস

Zahirul Islam
মে ২২, ২০২৩ ৮:৫৬ অপরাহ্ণ
Link Copied!

গ্ৰিসে দ্বিতীয়বারের মত প্রধানমন্ত্রী আসনে কিরিয়াকোস মিৎসোটাকিস।গ্ৰিসের সাধারণ সংসদ নির্বাচনে ১৪৫ আসন পেয়ে নেয়া ডেমোক্রাতিয়া এগিয়ে আছে সরকার গঠনের জন্য তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সিরিজা ৭২ আসন পেয়ে দ্বিতীয় অবস্থানে তৃতীয় অবস্থানে আছেন পাসক ৪১ আসন চতুর্থ অবস্থায় আছেন কাপা কাপা এফসিলন ২৬ টি আসন পেয়ে এবং এলিনিকি সলিওসন ১৬ আসন পেয়েছে।


গতকালের নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতাটি সরল আনুপাতিকতার পদ্ধতিতে অনুষ্ঠিত হয়, যার অর্থ হল ১৫১ টি আসনের সংখ্যাগরিষ্ঠতা পেতে, একটি সরকার গঠনের জন্য ৫০% এর কাছাকাছি একটি নির্বাচনী শতাংশ প্রয়োজন। সঠিক শতাংশ নির্ধারণ করা হয় ।অপ্রতিনিধিত্বহীন ভোট অনুযায়ী, অর্থাৎ সংসদ থেকে বাদ পড়া দলগুলোর শতাংশ অনুযায়ী । নেয়া ডেমোক্রাতিয়া সংসদে যাওয়ার জন্য বাকি আসন সংরক্ষণ করতে না পারলে ২৫ শে জুন পুনরায় নির্বাচন অংশ গঠিত হবে।
পরিস্থিতিতে, প্রথম নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতার স্পষ্ট বিজয়ী, কিরিয়াকোস মিৎসোটাকিস, সোমবার সকালে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ক্যাটেরিনা সাকেলারোপোলুর কাছ থেকে সরকার গঠনের জন্য তিনটি অনুসন্ধানমূলক আদেশের প্রথমটি পাবেন, দলগুলোর প্রাক-নির্বাচন ঘোষণার ভিত্তিতে ফল আসবে বলে আশা করা হচ্ছে।

তাত্ত্বিকভাবে, ব্যালট বাক্সের ফলাফলের উপর ভিত্তি করে একটি সরকার গঠন করতে পারে তা হল নিউ ডেমোক্রেসি এবং পাসক এর মধ্যে সম্ভাব্য সহযোগিতা বা জোট সরকার হবে।নির্বাচনের আগে, সর্বোপরি, ক্ষমতাসীন দল বলেছিল যে “নিকোস আন্দ্রৌলাকিসের পাসক-এর সাথে সহযোগিতার জন্য কোন রাজনৈতিক শর্ত নেই।, যখন পাসক এর সভাপতি শুরু থেকেই জোর দিয়েছিলেন যে তিনি কিরিয়াকোস মিৎসোটাকিসকে প্রধানমন্ত্রী হিসাবে গ্রহণ করবেন। অতএব তাদের কথায় বুঝা যায় পাসকেই নিয়েই বর্তমান দল সরকার গঠন করবে। অন্যথায় ২৫ শে জুন আবার নির্বাচন হবে।
সিবিএনটুডে/২২মে/জই/গ্রিস

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।